ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০২৪, ১২:১৬ অপরাহ্ন
ইসলামিক ফাউন্ডেশনের সাবেক মহাপরিচালকের ইন্তেকাল
সৈয়দ শাহ এমরান

শিকড় সন্ধানী লেখক ও গবেষক বৃহত্তর সিলেটের কৃতি সন্তান দেওয়ান নুরুল আনোয়ার হোসেন চৌধুরী আজ সকালে ইন্তেকাল করেছেন – ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

তিনি ১৯৩৯ সালে বর্তমান হবিগঞ্জ জেলার নবীগঞ্জের সদরঘাট গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন ৷ শিক্ষা জীবন শেষে কিছুদিন আইন ব্যবসায় নিয়োজিত ছিলেন। পরে ১৯৬৯ সালে ইস্ট পাকিস্তান সিভিল সার্ভিসে যোগদান করেন৷ সুদীর্ঘ কর্মজীবনে পাবনা সদর মহকুমার SDO,পাবনার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, শ্রম ও কর্মসংস্থান, সংস্থাপন ও ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের উপসচিব, দুর্নীতি দমন ব্যুরোর ডাইরেকটর, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ছিলেন৷ ১৯৯৭ সালে যুগ্ম সচিব হিসেবে অবসর গ্রহন করেন ৷

তিনি একজন উচুঁমাপের গবেষক ও লেখক ছিলেন৷ হযরত শাহ জালাল (রাহ) এর উপর তাঁর গবেষণা বর্তমানে অন্যতম ঐতিহাসিক উপাদান। বাঙলা একাডেমী থেকে প্রকাশিত জালালাবাদের কথা , হজরত শাহজালাল ও সিলেটের কথা, সিলেট বিভাগের ইতিহাস ও স্বাধীনতা সংগ্রামে সিলেট সহ প্রায় ৩০টির অধিক মূল্যবান গ্রন্থের রচয়িতা তিনি।

সহজ সরল জীবনে অভ্যস্থ মানুষটি ছিলেন নিরহংকারী, সদালাপী ও খোদাভীরু এবং অত্যন্ত দৃঢ় নৈতিক চরিত্রের অধিকারী । তিনি ছিলেন সাবেক প্রধান বিচারপতি সৈয়দ এ বি মাহমুদ হুসেনের জামাতা।

তার এই পরিনত বয়সের মৃত্যতে আমি শোকাহত। মরহুমের আত্মার মাগফেরাত কামনা করছি। মহান আল্লাহ তাআলার নিকট মরহুমের রুহের মাগফিরাত কামনা করছি। দুআ করি আল্লাহ তাআলা যেন তাঁকে জান্নাতুল ফেরদৌস নসীব করেন। আমিন!

লেখক, সাধারণ সম্পাদক, জালালাবাদ অ্যাসোসিয়েশন, ঢাকা

Leave a Reply

Your email address will not be published.

x