ঢাকা, শুক্রবার ২১ জানুয়ারী ২০২২, ০৩:০৪ অপরাহ্ন
নওগাঁ নিয়ামতপুরে ভাঁঙ্গা চালাঘরে বসবাস চম্পার
এম,এ রাজ্জাক নওগাঁ

দারিদ্রতার কষাঘাতে পড়ে বাধ্য হয়ে ভাঁঙ্গাচালাঘরে বসবাস করছেন এক অসহায় নারীর । কেউ খাবার দিলে খাবার জুটে, না হলে অনাহারে-অর্ধাহারে কাটে হয় দিন।

নওগাঁর নিয়ামতপুর উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের ছাতমা গ্রামের বাসিন্দা চম্পা বিবির । স্বামী শাহাজান অালী অসুস্থতা জনিত কারণে পড়ে অাছে বিছানায় নিজের ঘরের ভিতরে টিনের ফাঁক দিয়ে পানি পড়ে। এভাবেই শীত-গ্রীষ্ম-বর্ষা পার করছেন তিনি।এক মেয়ে তাঁর। খাস জমির উপর ভাঙ্গা কুড়ো বাড়ি।

মানুষের বাসায় কাজ ও করে চলতো এখন স্বামীর শোকে ন্যুজ হয়ে পড়ায় কাজ করতে পারছেন না। প্রতিবেশিদের উপর নির্ভরশীল হয়ে পড়েছেন। চলাফেরা করতে পারলেও পরিশ্রম করতে পারেন না।অন্যের বাসা বাড়িতে কাজ করে কিছু
জুটলে মা-মেয়ের দু’জনের পেটে ভাত পড়ে নতুবা অনাহারে-অর্ধাহারে দিন অতিবাহিত করতে হয়। দিন এনে দিন খাওয়া প্রতিবেশিরাও তাদের সামর্থ্যরে মধ্যে সহযোগিতা করলেও সবসময় সেটাও সম্ভব হয়ে ওঠে না। সরকারি ভাতা বলতে কিছুই পায়নি। এছাড়া আর কোন সরকারি সহযোগিতা পান না বলে জানান তিনি।

কান্না জড়িত কন্ঠে চম্পা বলেন, এই কুড়ো ঘরে থাকি। খাওয়া দাওয়া এই মতন। মেয়ে অাছে কেউও দেখে না ও খোঁজ খবর নেই না,সম্পদ বলতে কিছুই নেই।

প্রতিবেশি নিলুফা জানান, প্রায় ২২ বছর ধরে এমন মানবেতর জীবন-যাপন করছেন চম্পা বিবি । স্থানীয় জনপ্রতিনিধিরা তেমনটি খোঁজ খবর রাখে না। কষ্টে দিন পার করছে। ভাঙ্গা চুড়া ঘর থাকলেও নেই কোন স্যানিটেশন ব্যবস্থা।

প্রতিবেশি বলেন, বৃষ্টি আসলে চম্পা বিবির কষ্ট আরো দ্বিগুণ হয়ে যায়। বাইরে রান্না চুলা ভিজে যায়। রান্না করতে পারে না। বেশির ভাগই সময় না খেয়ে দিন পার করেন মা- মেয়ে।

বাহাদুরপুর ইউপি চেয়াম্যান অাবুল কালাম অাজাদ,দূরঅর্বস্থার কথা স্বীকার করে বিষয়টি নিয়ে স্থানীয় প্রশাসনের সাথে কথা বলে সহযোগিতার আশ্বাস দেন তিনি।।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়া মারিয়া পেরেরা জানান, জননেত্রী শেখ হাসিনা সপ্ন বাংলাদেশে পর্নবাসন কেন্দ্র খোলা হয়েছে একটি ও গৃহহীনব্যাক্তি গৃহহীন থাকবে না তারি ধারাবাহিকতায় কাজ করে যাচ্ছি অামরা।খোঁজখবর নিয়ে সরকারের সুযোগ-সুবিধা দেবার উদ্যোগ নেব।

2 responses to “নওগাঁ নিয়ামতপুরে ভাঁঙ্গা চালাঘরে বসবাস চম্পার”

  1. … [Trackback]

    […] Find More Information here on that Topic: doinikdak.com/news/40022 […]

  2. Market says:

    … [Trackback]

    […] Here you can find 88037 more Information to that Topic: doinikdak.com/news/40022 […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x