ঢাকা, বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০:১৩ অপরাহ্ন
ঈদে ইচ্ছেমতো খেলেও ওজন নিয়ন্ত্রণে রাখবেন যেভাবে
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

কোরবানির ঈদে অনেকেরই খাওয়া-দাওয়া একটু বেশি হয়ে থাকে। এসময় অনিয়ন্ত্রিত খাওয়া-দাওয়ার ফলে ওজন অনেকটাই বেড়ে যায়। এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। ঈদে খাওয়া হবে ইচ্ছে মতো। আর ঈদের আমেজ শেষে মাত্র কয়েক দিনে নিজেকে আবার আগের মতো ফিট করে রাখবেন সহজ উপায়।

প্রায় সকল বাড়িতেই তুলসী গাছ রয়েছে। শরীরের অনিয়ন্ত্রিত বা অনাকাঙ্ক্ষিত ওজন বেড়ে গেলে তা নিয়ন্ত্রণে সহায়তা করবে তুলসী। অবাক হলেও এটাই সত্যি। শরীরের ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে তুলসী। কম-বেশি সবারই জানা রয়েছে যে, তুলসী পাতার একাধিক ওষধি গুণাগুণ রয়েছে। তবে পেটের মেদ ঝটপট ঝরাতে তুলসী পাতা দারুণ কাজ করে। কষ্টকর শরীরচর্চার পরিবর্তে ঈদের কদিন পর থেকে নিয়মিত তুলসী পাতা খেতে পারেন।

বিশেষজ্ঞদের মতে, তুলসীর তেল শ্বাসযন্ত্র ভালো করে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় মানসিক চাপ কমায় ও স্নায়ু শান্ত করে। এছাড়া ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের রোগীদের স্বাস্থ্য ভালো রাখতে বিশেষ সহায়তা করে। তুলসীতে লিনোলেইক অ্যাসিড রয়েছে যা ত্বকের জন্য উপকারী। এ জন্য প্রতিদিন সকালে ৫-৬টি তুলসী পাতা খেলে শরীর থেকে বিষাক্ত টক্সিন বের হয়ে যায় এবং হজমশক্তি বৃদ্ধি পায়।

তুলসী পাতা চিবিয়ে খেতে যদি ভালো না লাগে তাহলে এর চা খেতে পারেন। এ জন্য সারারাত কয়েকটা তুলসী পাতা পানিতে ভিজিয়ে রেখে সকালে ঘুম থেকে উঠে প্রথমেই এটি পান করুন। নিয়মিত পানের ফলে উপকার পাবেন। সূত্র : ইন্ডিয়া টাইমস

Leave a Reply

Your email address will not be published.

x