ঢাকা, বুধবার ২০ অক্টোবর ২০২১, ১২:৩৩ অপরাহ্ন
জাতিসংঘে রোহিঙ্গা বিষয়ক প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

জাতিসংঘে রোহিঙ্গা বিষয়ক প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত
রোহিঙ্গা গণহত্যা ও নির্যাতনে জড়িত মিয়ানমার সেনাদের বিচারের আওতায় আনা এবং রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করতে জাতিসংঘে এই প্রথম কোনও প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হলো।

সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৪৭তম অধিবেশনে গৃহীত হয় প্রস্তাবটি। বাংলাদেশের উদ্যোগে ওআইসি’র সব সদস্য রাষ্ট্রের পক্ষ থেকে ‘রোহিঙ্গা মুসলিম ও মিয়ানমারের অন্যান্য সংখ্যালঘুদের মানবাধিকার পরিস্থিতি’ নামের প্রস্তাবটি পেশ করা হয়। প্রস্তাবে রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করা হয়।

মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে মতভেদের কারণে শুরু থেকেই ভোটদানে বিরত থাকার হুমকি দিয়েছিল বিভিন্ন দেশ। দীর্ঘদিন আলোচনা চালিয়ে শেষ পর্যন্ত তাদের রাজি করতে সক্ষম হয় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন। ফলে একে বাংলাদেশের বড় কূটনৈতিক বিজয় হিসেবে দেখা হচ্ছে।

জাতিসংঘে গৃহীত প্রস্তাবে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে যৌন অপরাধসহ সব ধরনের নির্যাতন, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত এবং দায়ী ব্যক্তিদের জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিচারব্যবস্থার আওতায় আনা এবং তদন্ত প্রক্রিয়া জোরদার করার প্রতি গুরুত্বারোপ করা হয়। এ পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক অপরাধ আদালত এবং আন্তর্জাতিক আদালতে চলমান বিচারপ্রক্রিয়াকেও সমর্থন জানানো হয়। আন্তর্জাতিক পর্যায়ে চলমান সব প্রচেষ্টাকে স্বাগত জানিয়ে এ ধরনের পরিস্থিতিতে করণীয় নির্ধারণে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এখতিয়ারের কথা প্রস্তাবে পুনর্ব্যক্ত করা হয়।

One response to “জাতিসংঘে রোহিঙ্গা বিষয়ক প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x