ঢাকা, বুধবার ২৪ জুলাই ২০২৪, ০৬:৫৫ অপরাহ্ন
গত ১ দিনে পাবনায় করােনা সনাক্ত ১৯২, মৃত্যু ১০
মোঃ জাহিদুল ইসলাম নিক্কন:

পাবনায় আবারাে রেকর্ড ভেঙেছে করােনা সনাক্তের সংখ্যা। গত দুবছরের মধ্যে বুধবার সর্বোচ্চ ১৭৭ জন সনাক্তের পরদিনই ভেঙেছে সংক্রমণের রেকর্ড ।

একদিন পরই বৃহঃস্পতিবার জেলায় করােনা সনাক্ত হয়েছে ১৯২ জনের শরীরে । করােনা উপসর্গে গত ২৪ ঘন্টায় জেলায় শিক্ষক , মুক্তিযােদ্ধা , চিকিৎসকসহ কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে । এদের মধ্যে একজন গত রাতে জেনারেল হাসপাতালে মারা যান । ঈশ্বরদীতে ২ জন , সদর উপজেলায় ৪ জন , সাঁথিয়ায় ২ জন এবং বেড়া উপজেলায় ২ জনের উপসর্গে মৃত্যুর কথা স্থানীয়রা জানালেও , মৃত্যুর সঠিক পরিসংখ্যান জানাতে পারেনি স্বাস্থ্যবিভাগ । পাবনার ডেপুটি সিভিল সার্জন ডা . কেএম আবু জাফর জানান , জেলায় ১২১০ জনের নমুনা পরীক্ষায় নতুন ১৯২ জনের শরীরে করােনা শনাক্ত হয়েছে । এখন পর্যন্ত এটিই পাবনায় সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড ।

তিনি জানান , করােনা সংক্রমণ প্রত্যন্ত গ্রাম পর্যায়ে ছড়িয়ে পড়ায় এবং জনসাধারণ স্বাস্থ্যবিধি মানায় পাবনাতেও করােনা সংক্রমণ বেড়ে গিয়েছে । সচেতন না হলে সংক্রমণ ও মৃত্যু দুই বাড়বে । আক্রান্তের একটি বড় অংশ করােনা পরীক্ষা না করা এবং হাসপাতালের বাইরে মারা যাওয়ায় সঠিক পরিসংখ্যান জানা সম্ভব হচ্ছে না । আইন শৃংখলা বাহিনীর তৎপরতার মধ্য দিয়ে পাবনায় শুরু হয়েছে প্রথম দিনের কঠোর লকডাউন । প্রধান সড়ক গুলােতে জনসমাগম কম হলেও , খুলেছে অলিগলির দোকানপাট , চায়ের স্টল । পৌর শহরের বাইরে চলাচল করছে ইজিবাইক ও সিএনজি অটোরিক্সার মত যন্ত্র চালিত বাহনও । সরেজমিনে , পাবনার পৌর এলাকার দক্ষিণ আটুয়া , কাচারীপাড়া , মন্ডলপাড়া , বাবলাতলা , আরিফপুর ও বাস টার্মিনাল এলাকা ঘুরে দেখা যায় সকালের গুড়ি গুড়ি বৃষ্টির মাঝেই খুলেছে পাড়া মহল্লার দোকানপাট । চায়ের দোকানগুলিতে ভীড় করে আড্ডা দিচ্ছেন নানা বয়সের মানুষ ।

অনেকেই বের হয়েছেন আইনশৃংখলা বাহিনী কতটা কঠোর হয় তা দেখতে । শহরের লাইব্রেরী বাজারে গিয়ে দেখা যায় , কাঁচা সবজির বাজার বসানাে হয়েছে পাশ বর্তী কৃষ্ণপুর বালিকা বিদ্যালয়ের খােলা মাঠে । ক্রেতা সমাগম কম , তবে স্বাস্থ্যবিধি যথাযথ মানা হচ্ছে না । ক্রেতা বিক্রেতার অনেকের মুখেই নেই মাস্ক । একই চিত্র শহরের বড় বাজার , মাসুম বাজারেও । খাদ্য ও নিত্যপণ্যের দোকান ছাড়াও নিউ মার্কেট , প্রেসক্লাব গলি , দইবাজার , বড় বাজার এলাকার দোকানপাট খুলেছেন ব্যবসায়ীরা । আইনশৃংখলা বাহিনী দেখলে সাটার বন্ধ করে ভিতরে অবস্থান নিচ্ছেন তারা , চলে গেলে পাল্লা অর্ধেক খুলে বেচাকেনা করছেন দোকানীরা । এদিকে , সকাল থেকেই বৃষ্টি উপেক্ষা করে শহরের বিভিন্ন মােড়ে চেকপােস্ট বসিয়ে চলাচল নিয়ন্ত্রণের চেষ্টা করছেন আইনশৃংখলা বাহিনীর সদস্যরা ।

বাইরে আসা লােকজনকে জিজ্ঞাসাবাদ করছেন তারা । তবে , বাস টার্মিনাল ও হাজিরহাট এলাকায় সিএনজি অটোরিক্সা , ইজিবাইক চলাচল করতে দেখা গেছে । মনসুরাবাদ এলাকার বাসিন্দা রাকিবুল হাসান জানান , জরুরী কিছু ওষুধ কিন্তু বাইরে এসেছিলাম । আতঙ্কে ছিলাম হয়তাে বাধার মুখে পড়ব । কিন্তু কোথাও বাধাতাে দূরের কথা দেখে মনে হচ্ছে সব যেন স্বাভাবিক । তিনি আরাে বলেন , গ্রাম পর্যায়ে যেভাবে করােনা সংক্রমণ ছড়িয়ে পড়ছে তাতে আইনশৃংখলা বাহিনী কঠোর না হলে লকডাউন বাস্তবায়ন হবে না , ভয়াবহ পরিণতি হবে ।

সকাল থেকে লকডাউনে সরকারী নির্দেশনা বাস্তবায়নে জেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন পুলিশ সুপার মহিবুল ইসলাম খান । এ সময় তিনি অযৌক্তিক কারণে বের হওয়া এবং ব্যবসায়ীদের সতর্ক করেন । এ সময় পুলিশ সুপার বলেন , জরুরী প্রয়ােজন ছাড়া বের হলে পুলিশ কঠোর ব্যবস্থা নেবে । আমরা সতর্ক করেছি , এরপরও আইন অমান্য করলে গ্রেফতার করা হবে।

One response to “গত ১ দিনে পাবনায় করােনা সনাক্ত ১৯২, মৃত্যু ১০”

  1. cc shop says:

    … [Trackback]

    […] Info on that Topic: doinikdak.com/news/31341 […]

Leave a Reply

Your email address will not be published.

x