ঢাকা, সোমবার ১৫ এপ্রিল ২০২৪, ০৫:১৭ পূর্বাহ্ন
গ্যাস সরবরাহ বন্ধ থাকায় যমুনা সার কারখানায় উৎপাদন বন্ধ
 মোস্তাফিজুর রহমান, সরিষাবাড়ী

এশিয়ার দ্বিতীয় বৃহত্তম এবং দেশের সর্ববৃহৎ দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সারকারখানা (জেএফসিএল) বার্ষিক উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন করার ৪৮ ঘন্টার মাথায় গ্যাস সরবরাহ বন্ধ থাকায় কারখানার সকল প্ল্যান্ট বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। বাংলাদেশ রসায়ন শিল্প সংস্থার (বিসিআইসি) বেঁধে দেওয়া সময়ের মধ্যেই শুক্রবার (২৫ জুন) সকাল ১০টা থেকে যমুনা সার কারখানা কর্তৃপক্ষ সব প্ল্যান্ট বন্ধ করে দেয়। এর ফলে যমুনা সার কারখানা কোম্পানী লিমিটেড  এর আগামী ৭/৮ দিনের জন্য সার উৎপাদন বন্ধ হয়ে যায় বলে জানাগেছে।

জেএফসিএল সূত্রে জানা গেছে, গোপালপুর-তারাকান্দি তিতাস গ্যাস পাইপ লাইনে মেরামত কাজ করার জন্য যমুনা সারকারখানায় তিতাস গ্যাস কোম্পানী কর্তৃপক্ষ শুক্রবার রাত ১০টা থেকে তিতাস গ্যাসের পাইপ লাইনের মেরামত করার জন্য জামালপুর জেলার সব ধরনের গ্যাস চালিত পাইপ লাইনে গ্যাস সরবরাহ বন্ধের বিষয়ে জেএফসিএল কর্তৃপক্ষের নিকট একটি পত্র জারী করেন। এ প্রেক্ষিতে যমুনা সার কারখানার কর্তৃপক্ষ শুক্রবার সকাল ১০টা থেকে সব প্ল্যান্ট বন্ধ করে দেয়।

যমুনা সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী সুদীপ মজুমদার শুক্রবার থেকে কারখানায় সার উৎপাদন বন্ধ রাখার বিষয়টি নিশ্চিত করে বলেন, গ্যাসের পাইপ লাইন মেরামত শেষে কারখানায় গ্যাস সংযোগ পাওয়ার পর সার উৎপাদনে যেতে ৬/৭ দিন সময় লাগতে পারে। সার কারখানা পুরনো হওয়ায় দৈনিক উৎপাদন ১ হাজার ৭০০ টন থেকে কমে ১ হাজার ৫০০ টনে নেমে এসেছে বলে তিনি জানান।

One response to “গ্যাস সরবরাহ বন্ধ থাকায় যমুনা সার কারখানায় উৎপাদন বন্ধ”

  1. … [Trackback]

    […] Info to that Topic: doinikdak.com/news/29353 […]

Leave a Reply

Your email address will not be published.

x