ঢাকা, শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৩৫ পূর্বাহ্ন
গজারিয়ায় সরকারী খাস জমি উদ্ধার নিয়ে বিভ্রান্তিতে সংঘর্ষ আহত-৩
এম,এ কাইয়ুম মাইজভান্ডারি (মুন্সীগঞ্জ)

মুন্সীগঞ্জ জেলার গজারিয়া উপজেলার বাউশিয়া ইউনিয়নে চর বাউশিয়া গ্রামে গতকাল বৃহঃস্পতিবার উভয়মুখী হামলায় সংর্ঘষ ও হতাহতের খবর পাওয়া গেছে। সংঘর্ষে আহতরা হলেন বাউশিয়া ইউনিয়নের চর বাউশিয়া গ্রামের স্বপন মিয়ার সহধর্মিনী মিনু বেগম (৪০), ছন্দু মিয়ার দুই ছেলে কাজল মিয়া (৩০) ও রুবেল মিয়া (২৬)।

হাসপাতাল সূত্রে জানা যায় সংঘর্ষে তিন জন আহত হয়ে গজারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। প্রাথমিক চিকিৎসা শেষে আহতরা এখন অনেকটা শঙ্কামুক্ত রয়েছে বলে জানিয়েছেন দায়িত্বরত চিকিৎসক।

খোঁজ নিয়ে জানা যায় উপজেলার বাউশিয়া ইউনিয়নের চর বাউশিয়া গ্রামে বাংলাদেশ সরকারের ১নং খতিয়ান ভুক্ত খাস জমি উদ্ধার করে সেখানে প্রধানমন্ত্রী উপহার ভূমিহীন দের জন্য ঘর নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করতে চায় স্থানীয় প্রশাসন। প্রশাসনের এমন সিদ্ধান্তে স্থানীয় জনমনে ছরায় বিভ্রান্তি ফলে স্থানীয়দের মধ্যে মতানৈক্য ও গোলযোগ সৃষ্টি হয়।

ভুক্তোভোগি এলাকাবাসী ক্ষোভ নিয়ে বলেন প্রশাসনের এমন সিদ্ধান্তে খাস জমি সংলগ্ন বসবাসরত দরিদ্র জমির মালিদের মরার উপর খঁড়ার গাঁ হয়ে ওঠেছে। ফলে জমি সংশ্লিষ্টদের সাথে স্থানীয় প্রশাসনের পক্ষে স্থানীয় সরকারি দলের লোকজনের অর্তকিত সংঘর্ষ হয়।

স্থানীয় সুশীল সমাজের লোকজন বলছে হত দরিদ্র ভূমিহীন দের জন্য একটি মহৎ প্রসংশনীয় কাজ বাস্তবায়ন করতে যেয়ে যেন স্থানীয় সাধারন হত দরিদ্রদের আঁতে ঘাঁ না পরে সে বিষয়ে অত্যান্ত আন্তরিক ও সজাগ থাকতে হবে স্থানীয় প্রশাসনকে। তবে স্থানীয়দের সাথে ঘটে যাওয়া সংঘর্ষের ঘটনাটি ন্যক্কার জনক ও অত্যান্ত দুঃখ জনক বটেই। এমন ঘটনার সুষ্ঠ তদন্ত দাবী জানায় তারা।

প্রত্যক্ষদর্শীরা জানায় গত ২৪ জুন সরকারি খাস জমির সাথে স্থানীয় ব্যাক্তি মালিকানা জমি নিয়ে স্থানীয়দের মধ্যে বিভ্রান্তি ও মতানৈক্য দূর করতে প্রশাসনের পক্ষ হতে স্থানীয়দের নিয়ে আলোচনায় বসেন গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, গজারিয়া উপজেলা চেয়ারম্যান, বাউশিয়া ইউনিয়ন চেয়ারম্যান, স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যাক্তিবর্গ সহ স্থানীয় আওয়ামীলীগ নেতৃবৃন্দ। সেখানে বিষয়টি সমঝোতার জন্য আগামী রবিবার ২৭জুন গজারিয়া উপজেলা পরিষদে স্থানীয়দের আমন্ত্রন জানানো হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায় প্রসাশনের বৈঠকটির ভিডিও চিত্র ধারন করেছিলেন অজ্ঞাত একজন। পরে তাকে সেই ভিডিও ডিলিট করতে তাগিদ দেন স্থানীয় আওয়ামীলীগ এর এক নেতা। এ নিয়ে কথা কাটাকাটি জের ধরে উপজেলা প্রশাসনে দলটি স্থান ত্যাগ করার পর পরই স্থানীয় উত্তেজিত জনতার সাথে সংঘর্ষে জড়িয়ে পরেন স্থানীয় আওয়ামীলীগ কর্মিরা।

সরেজমিনে আহত নারী মিনু বেগম সহ আহত রুবেলের সাথে আলাপকালে তারা বলেন চর বাউশিয়া গ্রামের খোরশেদ বেপারির ছেলে বাউশিয়া ইউনিয়ন ৭নং ওর্য়াডের আওয়ামী লীগ সভাপতি রিয়াজুল হক ভুট্টো (৩৭), চর বাউশিয়া গ্রামের আমান উল্লাহ্ ছেলে খোকন (৪০), আলী মিয়ার ছেলে হান্নান মিয়া (৩৫) সহ প্রায় বিশ পঁচিশ জন আমাদের উপর লাঠি সোটা নিয়ে অর্তকিত সন্ত্রাসী হামলা চালায়। পরে আহত অবস্থায় আমরা আইনের আশ্রয় নিতে গজারিয়া থানায় যাওয়ার পথে থানা সংলগ্ন গেটে যাওয়া মাত্র অকথ্য ভাষায় গালিগালাজ করে চর বাউশিয়া গ্রামের বজলু মিয়ার দুই ছেলে জামাল ও হারুন সহ হারুনের ছেলে রফিক এবং ফরাজী কান্দি গ্রামের তৈয়ব মেম্বারের ছেলে ওসমান। সেখানে তাদের নেত্বিত্রে পুনরায় দশ পনের জনের একটি দল সন্ত্রাসী হামলা চালিয়ে আমাদের কে বেদড়ক পিটিয়ে রক্তাক্ত জখম করে চর বাউশিয়া এলাকায় ভুট্টোর নেত্রীত্বে থাকা স্থানীয় আওয়ামী লীগ কর্মিরা।

এ বিষয়ে গজারিয়া থানা অফিসার ইনচার্জ রইছ উদ্দিন বলেন পাল্টাপাল্টি অভিযোগ পেয়েছি। বিষয়টি সুষ্ঠ তদন্ত চলছে। দোষীদের বিরুদ্ধে তদন্ত পূর্বক ব্যবস্থা নেওয়া হবে।

2 responses to “গজারিয়ায় সরকারী খাস জমি উদ্ধার নিয়ে বিভ্রান্তিতে সংঘর্ষ আহত-৩”

  1. jarisakti says:

    … [Trackback]

    […] There you will find 17889 more Info to that Topic: doinikdak.com/news/29282 […]

  2. … [Trackback]

    […] Find More on on that Topic: doinikdak.com/news/29282 […]

Leave a Reply

Your email address will not be published.

x