ঢাকা, রবিবার ২৬ মে ২০২৪, ১১:২৩ পূর্বাহ্ন
বিচ্ছিন্ন হচ্ছে ঢাকা, চারপাশের জেলাগুলোতে কঠোর লকডাউন
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

আজ মঙ্গলবার (২২ জুন) থেকে ৩০ জুন পর্যন্ত ঢাকার চারপাশের ৭  জেলায় কঠোর লকডাউন দেয়া হয়েছে। এসময়ে ওইসব জেলায় গণপরিবহনও চলবে না।

জেলাগুলো হলো- নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, মাদারীপুর, গোপালগঞ্জ ও রাজবাড়ী।

সোমবার (২১ জুন) সচিবালয়ে সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, ওইসময়ে এসব জেলাতে সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। শুধু পণ্যবাহী ট্রাক ও জরুরি সেবায় নিয়োজিত যানবাহন বিধিনিষেধের আওতামুক্ত থাকবে।

তিনি বলেছেন, জেলাগুলোতে সরকারি-বেসরকারি অফিসসহ সবকিছু বন্ধ থাকবে। মানুষও যাতায়াত করতে পারবে না। মালবাহী ট্রাক এবং অ্যাম্বুলেন্স ছাড়া কিছু চলবে না। আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘জেলাগুলো ব্লকড থাকবে, কেউ ঢুকতে পারবে না।’

করোনা ঠেকাতে সরকারের এমন সিদ্ধান্তের ফলে ৭ জেলাসহ গোটা দেশ হতে একরকম বিচ্ছিন্ন হয়ে পরবে ঢাকা।

সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, লকডাউন চলাকালীন শুধুমাত্র আইনশৃঙ্খলা ও জরুরি পরিষেবা যেমন-কৃষি উপকরণ, খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, বিদ্যুৎ-পানি-গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরগুলোর কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট, গণমাধ্যম, বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবা, অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিস, তাদের কর্মচারী ও যানবাহন এবং পণ্যবাহী ট্রাকগুলো এ নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে।

বাংলাদেশের সীমান্তবর্তী জেলাগুলোতে করোনাভাইরাস সংক্রমণের প্রকোপ ব্যাপকহারে বেড়ে যাওয়ার এবং ভারতীয় ডেল্টা ভ্যারিয়ান্ট ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে ঢাকাকে বিচ্ছিন্ন করার এই সিদ্ধান্ত নেয়া হয়েছে মন্ত্রিপরিষদ বিভাগের জরুরি বৈঠকে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের বলেন, ‘কয়েকদিন ধরে করোনা সংক্রমণ বেড়ে চলেছে। তারই পরিপ্রেক্ষিতে আজকের সিদ্ধান্ত হয়েছে যে ঢাকাকে আমরা একটু কাট-অফ (বিচ্ছিন্ন) রাখতে চাই অন্য জেলার সঙ্গে।

‘ঢাকাকে নিরাপদ শুধু নয়, ঢাকার সঙ্গে কমিউনিকেশনটা যদি কাট-অফ হয় তাহলে এমনিতেই মুভমেন্ট অনেক কমে যাবে।’

মন্ত্রিপরিষদ সচিব জানান, সাতক্ষীরা, বাগেরহাটের মংলা, যশোর পৌরসভা, অভয়নগর, বেনাপোল, শার্শা, ঝিকরগাছা, কুষ্টিয়া সদর, চুয়াডাঙ্গার দামুড়হুদা, মেহেরপুরের পৌরসভার কয়েকটি ওয়ার্ড, মাগুরা পৌরসভা, রাজশাহী সিটি করপোরেশন, নাটোর পৌরসভা, সিংড়া, বগুড়া পৌরসভা, জয়পুরহাট পৌরসভা, কানাই, পাঁচবিঘা, নওগাঁর প্রতিটি উপজেলায় স্থানীয়ভাবে লকডাউন চলছে।

Leave a Reply

Your email address will not be published.

x