ঢাকা, বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ০৯:২৯ অপরাহ্ন
৫ এপ্রিল থেকে শেয়ারবাজারে দুই ঘন্টা লেনদেন: ডিএসই
Reporter Name

লকডাউনের সময় ব্যাংকের সাথে সমন্বয় রেখে শেয়ারবাজারে লেনদেন চলবে। অর্থাৎ ব্যাংকিং কার্যক্রম যতক্ষণ চলবে শেয়ারবাজারেও ততক্ষণ পর্যন্ত চলবে লেনদেন।

রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ এ বিষয়ে সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে।

নতুন সময়সূচি অনুযায়ী, আগের মতো লেনদেন শুরু হবে সকাল ১০টায়। আড়াইটার বদলে দুপুর ১২টায় লেনদেন শেষ হবে। অর্থাৎ সাড়ে ৪ঘণ্টার বদলে শেয়ারবাজারে লেনদেন হবে ২ ঘণ্টা। পরবর্তী সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত লেনদেনের এ সময়সূচি কার্যকর থাকবে।

এছাড়া করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ বিনিয়োগকারীদের ডিজিটাল প্ল্যাটফর্মে লেনদেন করার জন্য পরামর্শ দিয়েছে।

জানা গেছে, লেনদেনের এই সময়সূচি নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ডিএসই নিয়ন্ত্রক সংস্থার দেয়া সিদ্ধান্ত কার্যকর করছে।

দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সরকার রোববার ১১ নির্দেশনা দিয়ে ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছে। এরপর বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর জন্য লেনদেন সময় নির্ধারণ করে দেয়া হয় সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। মূলত ব্যাংকের সাথে সমন্বয় রেখেই মেযার বাজারে লেনদেনের সময়সূচি পরিবর্তন করা হয়।

লকডাউন সংক্রান্ত প্রজ্ঞাপন জারির আগে এক অনুষ্ঠানে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম জানান, লকডাউনের মধ্যেও শেয়ারবাজারে লেনদেন বন্ধ হবে না। ব্যাংকের লেনদেনের সময়ের সঙ্গে সমন্বয় রেখে শেয়ারবাজারে লেনদেন চলবে।

Leave a Reply

Your email address will not be published.

x