ঢাকা, বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৫৯ অপরাহ্ন
এক ট্রিলিয়ন টাকার ক্লাবে যুক্ত হলো রাষ্ট্র খাতের অগ্রণী ব্যাংক
মোঃ শাহজাহান মিয়া, ঢাকা

অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস উল ইসলামের মুকুটে যোগ হলো নতুন পালক। এবার এক ট্রিলিয়ন টাকার ক্লাবে যুক্ত হলো রাষ্ট্র খাতের অগ্রণী ব্যাংক।এর আগে রাষ্ট্র খাতের সোনালী ব্যাংকের আমানত ২০১৬ সালেই ১ লাখ কোটি বা এক ট্রিলিয়ন টাকা ছাড়িয়ে যায়। আর এই লাখ কোটি টাকার আমানতের ব্যাংকের ক্লাবে গত বছরের জুনে যুক্ত হয় বেসরকারি খাতের ইসলামী ব্যাংক।

এর ফলে দেশের ৩ ব্যাংক এখন এক লাখ কোটি টাকার আমানতের এলিট ক্লাবে ঢুকল। মূলত গ্রাহকের জমানো টাকায় বড় হচ্ছে ব্যাংকগুলো। যেসব ব্যাংক যত দ্রুত প্রত্যন্ত অঞ্চলে পৌঁছেছে, ওই ব্যাংক তত দ্রুত আমানতে নতুন মাইলফলক ছুঁয়েছে।বাংলাদেশ ব্যাংকের হিসাবে, গত মার্চ শেষে ব্যাংকগুলোতে আমানত ছিল ১২ লাখ ৯৮ হাজার ৯৭১ কোটি টাকা। আর সোনালী, ইসলামী ও অগ্রণী ব্যাংকের সম্মিলিত আমানত এখন ৩ লাখ ৫৫ হাজার কোটি টাকা। ফলে ব্যাংক আমানতের ২৭ শতাংশই এখন এ তিন ব্যাংকের হাতে।অগ্রণী ব্যাংক ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস-উল ইসলাম জানান,আমাদের ব্যাংকের মাধ্যমে প্রবাসী আয় এলে ১ শতাংশ বেশি প্রণোদনা দেওয়া হয়েছে। করোনায় কখনো অগ্রণী ব্যাংকের সেবা বন্ধ হয়নি। গ্রাহকের আস্থাও বেড়েছে।

যার ফলে আমানত এক লাখ কোটি টাকায় পৌঁছেছে।ব্যাংকগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, গত মে মাস শেষে সোনালী ব্যাংকের আমানত ছিল ১ লাখ ৩০ হাজার কোটি টাকা, তার বিপরীতে ঋণ দিয়েছে ৬১ হাজার কোটি টাকা। ইসলামী ব্যাংকের আমানত ১ লাখ ২৪ হাজার কোটি টাকা, তার বিপরীতে ঋণ ১ লাখ ১ হাজার কোটি টাকা। আর মে মাস শেষে অগ্রণীর আমানত বেড়ে হয় ১ লাখ ৯০৩ কোটি টাকা, তার বিপরীতে ঋণ ৫২ হাজার ৮৫৩ কোটি টাকা।বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ বলেন, ‘সরকারি ব্যাংকের পেছনে সরকার আছে, এ জন্য আস্থাও বেশি। তাই আমানত বেশি। তবে এসব ব্যাংকের উচিত হবে যাচাইবাছাই করে ঋণ দেওয়া।

একজন গ্রাহক যেন বেশি ঋণ না পেয়ে যায়, সেদিকে মনোযোগ দিতে হবে। যদি পুরোনো ভালো গ্রাহক না মেলে, তাহলে নতুন ভালো গ্রাহক তৈরিতে মনোযোগ দিতে হবে। কারণ, কর্মসংস্থান তৈরিতে শিল্পায়নের বিকল্প নেই। ভালো ছোট গ্রাহকের দিকে বিশেষ নজর দিতে পারে ব্যাংক তিনটি। তিনি মৌলভীবাজার তথা সিলেটের গৌরবময় সম্মান রেখে যাচ্ছেন সবসময় এমন মন্তব্য করেন বিশিষ্টজনরা।

Leave a Reply

Your email address will not be published.

x