ঢাকা, মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২, ০১:০৭ অপরাহ্ন
যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ জর্ডানের বাদশাকে সমর্থন দিয়েছে
Reporter Name

হঠাৎ উত্তপ্ত জর্ডান পরিস্থিতিতে বিভিন্ন দেশ বিশেষ করে সৌদি আরব, যুক্তরাষ্ট্র, মিশর, বাহরাইন, লেবাননসহ অনেক দেশ বাদশা দ্বিতীয় আবদুল্লাহকে সমর্থন দিয়েছে। আকস্মিকভাবে সেখানে অভ্যুত্থান চেষ্টার অভিযোগ আনা হয়েছে। এর সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে উচ্চ পদস্থ কিছু কর্মকর্তাকে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস এক ইমেইলে বলেছেন, জর্ডানের বিষয়ে ঘনিষ্ঠভাবে নজরদারি করছি আমরা। একই সঙ্গে জর্ডানের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখছি। যুক্তরাষ্ট্রের একজন গুরুত্বপূর্ণ অংশীদার হলেন বাদশা আবদুল্লাহ। তার প্রতি আমাদের পূর্ণ সমর্থন আছে।
সৌদি আরব এক বিবৃতিতে বলেছে, বাদশা আবদুল্লাহ, ক্রাউন প্রিন্স আল হোসেন বিন আবদুল্লাহ দ্বিতীয় দেশের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য যেসব পদক্ষেপ নেবেন এবং সিদ্ধান্ত নেবেন, তার প্রতি পূর্ণ সমর্থন রয়েছে সৌদি আরবের।

মিশরের প্রেসিডেন্সির এক মুখপাত্র ফেসবুকে লিখেছেন- জর্ডানের বাদশা আবদুল্লাহর প্রতি সমর্থন প্রকাশ করছে মিশর। একই সঙ্গে রাষ্ট্রের মর্যাদাকে অবনমনের জন্য যেকোনো উদ্যোগের বিরুদ্ধে নিরাপত্তা ও স্থিতিশীলতায় তার পদক্ষেপে মিশরের সমর্থন রয়েছে।
বাহরাইনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বিএনএ রিপোর্ট করেছে যে, বাহরাইনের বাদশা হামাদ বিন ইসা আল খলিফা নিশ্চিত করেছেন জর্ডানের বাদশা আবদুল্লাহ দ্বিতীয় ইবনে আল হোসেন দেশের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় যে সিদ্ধান্ত নেবেন ও গৃহীত পদক্ষেপের প্রতি তার পূর্ণ সমর্থন রয়েছে।
পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদও পূর্ণাঙ্গ সমর্থন প্রকাশ করেছে জর্ডানের বাদশার প্রতি। প্রায় একই রকম বিবৃতি প্রকাশ করেছে লেবানন, কুয়েত, ইরাক, কাতার, ইয়েমেন, ফিলিস্তিন, আরব লীগ ও সংযুক্ত আরব আমিরাত।

Leave a Reply

Your email address will not be published.

x