ঢাকা, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ০৬:২০ অপরাহ্ন
মাগুরায় আমের দাম কম, বিপাকে ব্যবসায়ীরা
মোঃ রাশিদুল ইসলাম

মাগুরার শ্রীপুর উপজেলার আম মৌসুমে ব্যবসায়ীরা পড়েছেন চরম বিপাকে আমের বাজার দর কম থাকায় দিশাহারা হয়ে পড়েছেন যেনো তারা। আম মৌসুমে আমের মুকুল থেকে শুরু করে আম বড়ো হওয়া পর্যন্ত যে অর্থ খরচ হয়েছে এখন তার অর্ধেক দামও পাচ্ছেনা বলে বলছেন ব্যবসায়ীরা।

এ সম্পর্কে শ্রীপুর উপজেলার আম ব্যবসায়ী মিরাজ হোসেন (৩৫) বলেন, আম মৌসুমে ব্যবসায়ীদের মনে থাকে আনন্দ মুখে থাকে হাসি কিন্তু এই মৌসুমে ব্যবসায়ীদের মধ্যে দেখা মিলছে না এমনটি দূরদশার মধ্যে দিয়ে দিন কাটাচ্ছেন যেনো তারা চিন্তা বিরাজ করছে যেনো সবার মধ্যে। এই ভরা আম মৌসুমে হরেক রকম আম বিক্রির মধ্যে দিয়ে সংসার চলে আমার মত অনেক ব্যবসায়ীদের। সংসার চালানোর পাশাপাশি কিছু অর্থও গোছাতে পারি আমরা। কিন্তু, এ মৌসুমে ঠিক তার উল্টোটা আম ছোটো থেকে বড়ো হওয়া পর্যন্ত যে শ্রমসহ অর্থ খরচ করেছি তার অর্ধেক দামও পাচ্ছিনা বাজারে আমরা। তাই সংসার চালাতে খেতে হচ্ছে হিমসিম চরম বিপাকে পড়তে হচ্ছে আমাদের।

তিনি আরও বলেন, এই মৌসুমে আমের পাশাপাশি শুরু হয়েছে ঝড় বৃষ্টি যার কারণে আমের চাহিদা বাজারে অনেকটা কম তীব্র ঝড়ে ঝরে যাচ্ছে হিম সাগর, আমরুপালি,কদু, মুম্বাই ন্যাংড়াসহ হরেক রকমের আম। নিচে পড়ে হয়ে যাচ্ছে‌ নষ্ট এবং তার থেকে একটু ভালো মানের আম বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা তার থেকে ভালো মানের আম বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা। প্রথম ধাপে আমের বাজার একটু চড়া থাকলেও এখন যেনো নিরব।

এ সম্পর্কে একই গ্রামের ব্যবসায়ী মালেক (২৫) বলেন,  আম মৌসুমে এই পর্যন্ত আম গাছ কিনেছি প্রায় ১০০ থেকে ১২০ টি অর্ধেক আম ভাঙ্গা হলেও গাছে রয়েছে এখানো অর্ধেক আম। আবহাওয়া এমন ভাবে চলতে থাকলে পড়তে হবে আরও ঝুঁকিতে বলে মনে করছি। সামনের দিন গুলো আবহাওয়া ভালো থাকলে বাকি আম গুলো ভালো দামে বিক্রি করতে পারবো বলে মনে করছি।

Leave a Reply

Your email address will not be published.

x