ঢাকা, রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০:৫৭ অপরাহ্ন
৭ জনের মৃত্যুর পর অক্সফোর্ডের ভ্যাকসিনকে নিরাপদ ঘোষণা
Reporter Name

বৃটেনে অক্সফোর্ডের ভ্যাকসিন গ্রহণ করা ১ কোটি ৮১ লাখ মানুষের মধ্যে মাত্র ৩০ জনের মধ্যে রক্ত জমাট বাঁধা সমস্যা দেখা গেছে। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৭ জন। ২৪ মার্চ পর্যন্ত দেয়া পাওয়া তথ্য বিশ্লেষণ করে দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ এই তথ্য প্রদান করেছে। এ খবর দিয়েছে স্কাই নিউজ।

তবে এমএইচআরএ জানিয়েছে, এখনো রক্ত জমাট বাঁধার সঙ্গে ভ্যাকসিনের সরাসরি কোনো সম্পর্কের বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। তাছাড়া, ভ্যাকসিন প্রদান করা মানুষের সংখ্যার হিসেবে রক্ত জমাট বাঁধার ঘটনা একেবারেই সামান্য। তাই এ নিয়ে উদ্বিগ্ন না হওয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি। রক্ত জমাট বাঁধার সঙ্গে ভ্যাকসিনের যোগাযোগ রয়েছে কিনা তা নিশ্চিত হতে গবেষণা চলছে।

এ নিয়ে এমএইচআরএ’র প্রধান নির্বাহী ড. জুন রাইন বলেন, অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ ভ্যাকসিন মহামারি মোকাবেলায় যে ভূমিকা রাখছে তা এই সামান্য ঝুঁকির তুলনায় অনেক বেশি।

তাই মানুষের উচিৎ সুযোগ পাওয়া মাত্রই ভ্যাকসিন গ্রহণ করা। সংস্থাটির হিসেবে, এখন পর্যন্ত ২২ জনের মধ্যে মস্তিষ্কে রক্ত জমাট বাঁধতে দেখা গেছে। এছাড়া, ৮ জনের মধ্যে প্লাটিলেটের স্বল্পতা দেখা গেছে। এই তথ্য গত বছরের ৯ ডিসেম্বর থেকে এ বছরের ২১ মার্চের মধ্যেকার সময়ে ভ্যাকসিন গ্রহণ করাদের উপর জরিপ চালিয়ে পাওয়া গেছে। এ সময়ের মধ্যে ১ কোটি ৫৮ লাখ মানুষকে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেয়া হয়েছে। এই ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ পেয়েছেন প্রায় ২২ লাখ মানুষ। নিউজ সোর্সঃ 

Leave a Reply

Your email address will not be published.

x