ঢাকা, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ০১:৪৯ পূর্বাহ্ন
পিঁয়াজের কেজি প্রতি ২০ টাকা বাড়তি
মোঃ রাশিদুল ইসলাম মাগুরা

পিঁয়াজের বাজারে ফের অস্থিরতা দেখা দিয়েছে। লাগামহীন ভাবে বাড়ছে পিঁয়াজের দাম।গত ১০ দিনে পিঁয়াজ কেজিতে ১৫ থেকে ২০ টাকা বেড়েছে। আমদানি না হলে ৭ দিনের মধ্যে পিঁয়াজ কেজি ৭০-৮০ টাকা হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

গত রবিবার শ্রীপুরের  লাঙ্গলবাঁধ বাজারে প্রতি কেজি পিয়াজ বিক্রি করা হয়েছে ৩৫ টাকা।আর আজ বৃহস্পতিবার সেই পিয়াজ বিক্রি হচ্ছে ৫০ – ৫৫ টাকা দরে।

পাইকারী ব্যবসায়ী ও আড়তদার বলছেন, এ সময়ে দেশি পিঁয়াজের পাশাপাশি  ভারত থেকেও পিয়াজ আসত।কিন্তু কয়েক মাস ধরে দেশের বাইরে থেকে পিয়াজ আসছে না।আবার মাগুরা, ঝিনাইদহ, কুষ্টিয়া, রাজবাড়ী, ফরিদপুরসহ সব জেলায় পিয়াজ উৎপাদন বেশি হয়,সেসব হাট বাজারে পিয়াজ এখন বেশি দামে বিক্রি হচ্ছে যা বাজারে প্রভাব ফেলছে।

আজ বৃহস্পতিবার লাঙ্গলবাঁধ বাজারে বাজার করতে আসা কয়েকজনের সাথে কথা বললে তারা জানায়,আমি ১০ কেজি পিয়াজ কিনেছি।এত পিয়াজ কেনার কারণ জানতে চাইলে তারা বলেন, গত সপ্তাহে পিঁয়াজ কিনেছি ৩৫ টাকা কেজি।আর আজ সেই পিঁয়াজ কিনতে হলো ৫০ টাকা কেজি।দোকানদাররা বলছেন, বিদেশ থেকে যদি পিঁয়াজ না আসে তাহলে আগামী সপ্তাহে ৭০-৮০ টাকা কেজি হতে পারে। তাই এক মাসের জন্য পিঁয়াজ বেশি করে কিনেছি।

লাঙ্গলবাঁধ বাজারের পিঁয়াজ ব্যবসায়ী ইলিয়াস বিশ্বাস বলেন, গত সপ্তাহে পিঁয়াজের পাইকারি দাম ছিলো ৩০-৩২ টাকা।সেই পিঁয়াজ আজ বিক্রি হচ্ছে ৫০-৫২ টাকা কেজি দরে।

লাঙ্গলবাঁধ পিঁয়াজ ব্যবসায়ী সমিতির সদস্য রুহুল আমিন বিশ্বাস বলেন, সরকার আমদানির সুযোগ বন্ধ করে রেখেছে। আমদানির অনুমোদন দেওয়ার কথা শোনা যাচ্ছে । আমদানি করা হলে কয়েক দিনের মধ্যে দাম স্বাভাবিক হয়ে যাবে। আর যদি আমদানি না হয় তাহলে দাম  আরো বাড়তে পারে।

One response to “পিঁয়াজের কেজি প্রতি ২০ টাকা বাড়তি”

  1. … [Trackback]

    […] Info on that Topic: doinikdak.com/news/21945 […]

Leave a Reply

Your email address will not be published.

x