ঢাকা, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ০৮:৩১ অপরাহ্ন
এবার চীন তিন সন্তান নীতিতে ফিরে যাচ্ছে
অনলাইন ডেস্ক

জনসংখ্যা নিয়ন্ত্রণে দীর্ঘদিন কড়া নিয়ম চালু ছিল চিনে। বিশ্বের সব থেরে জনবহুল দেশ অবশেষে সেই নিয়ম শিথিল করার পথে। আজ চিনের সরকারি সংবাদ সংস্থা জানিয়েছে, এ বার থেকে দেশের বিবাহিত দম্পতিরা তিনটি করে সন্তান জন্ম দিতে পারবেন।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সম্প্রতি এক পলিটব্যুরোর বৈঠকে এই সিদ্ধান্তে সমর্থন দিয়েছেন। গত মাসের গোড়ার দিকে প্রকাশিত এক পরিসংখ্যানে দেখা গেছে, চীনে সন্তান জন্মের হার এখন তলানিতে।

গত বছর এক কোটি ২০ লাখ শিশু জন্ম নিয়েছে চীনে। ১৯৫০-এর দশকের পর থেকে যা সবচেয়ে কম। সরকারি হিসাবে, প্রতি বিবাহিত নারীপিছু বর্তমানে গড়ে ১.৩ জন সন্তান জন্মায় সে দেশে।

দীর্ঘ কয়েক দশক ধরে কঠোর জন্মনিয়ন্ত্রণ নীতি চালু থাকার ফলে চীনের জনসংখ্যার একটা বড় অংশ এখন বার্ধক্যের দিকে পা বাড়িয়েছে। অনেকটা জাপান বা ইতালির মতোই অবস্থা।

ফলে নতুন প্রজন্মের খোঁজে নীতি পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে শি জিনপিং সরকার। সরকারের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, এই নীতি পরিবর্তনের সঙ্গে সঙ্গে সরকার এমন কিছু ব্যবস্থা নেবে, যা দেশের জনসংখ্যা পরিকাঠামো উন্নয়নে সাহায্য করবে।

4 responses to “এবার চীন তিন সন্তান নীতিতে ফিরে যাচ্ছে”

  1. … [Trackback]

    […] Find More on on that Topic: doinikdak.com/news/21119 […]

  2. … [Trackback]

    […] Info on that Topic: doinikdak.com/news/21119 […]

  3. In order to completely clear your doubts, you can find out if your husband is cheating on you in real life in several ways, and assess what specific evidence you have before suspecting the other person is cheating. https://www.xtmove.com/how-to-track-my-husband-phone-calls-and-texts-find-signs-of-husband-infidelity/

  4. … [Trackback]

    […] Read More on that Topic: doinikdak.com/news/21119 […]

Leave a Reply

Your email address will not be published.

x