ঢাকা, শনিবার ২০ এপ্রিল ২০২৪, ০১:৪৭ অপরাহ্ন
রাবির প্রক্টর, ছাত্রলীগ নেতা সহ পরিবারের ব্যাংক হিসাব তলব
ভাস্কর সরকার (রাবি প্রতিনিধি)

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সদ্য বিদায়ী উপাচার্য আবদুস সোবহানের পরিবারের পাঁচ সদস্যের ব্যাংক হিসাব তলবের পর এবার বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও সাবেক ছাত্রলীগ নেতার পরিবারের চার সদস্যের ব্যাংক হিসাব তলব করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

আজ সোমবার বিকেলে এনবিআরের এমন একটি চিঠির কপি প্রথম আলোর কাছে আসে। তবে চিঠিটি ইস্যু করা হয়েছে গতকাল রোববার এনবিআরের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল থেকে। চিঠিটি স্বাক্ষর করেছেন ওই শাখার উপপরিচালক মোছা. ফাতেমা খাতুন। চিঠি পাওয়ার সাত দিনের মধ্যে তাঁদের ব্যাংকের যাবতীয় তথ্য সরবরাহ করতে বলা হয়েছে।

ওই চিঠিতে মোট চারজনের ব্যাংক হিসাব তলবের কথা বলা হয়। তাঁরা হলেন সদ্য বিদায়ী উপাচার্য এম আবদুস সোবহান প্রশাসনের প্রক্টর মো. লুৎফর রহমান ও তাঁর স্ত্রী মনিরা ইয়াসমিন, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি ও এমএস এন্টারপ্রাইজের মালিক ইব্রাহীম হোসেন ও তাঁর স্ত্রী আয়েশা সিদ্দিকা। এর মধ্যে সর্বশেষ নিয়োগে আয়েশা একটি আবাসিক হলে আবাসিক শিক্ষিকা পদে নিয়োগপত্র পান।

এর আগে ২৪ মে এনবিআরের একই শাখা থেকে একটি চিঠিতে বিদায়ী উপাচার্য আবদুস সোবহান, তাঁর স্ত্রী মনোয়ারা সোবহান, ছেলে মুশফিক সোবহান, মেয়ে সানজানা সোবহান ও জামাতা শাহেদ পারভেজের ব্যাংক হিসাব তলব করা হয়। এর মধ্যে মেয়ে সানজানা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক আর জামাতা শাহেদ পারভেজ বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) প্রভাষক।

গতকাল ব্যাংকে পাঠানো চিঠিতে বলা হয়, প্রক্টর লুৎফর ও তাঁর স্ত্রী মনিরা, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি ইব্রাহীম ও তাঁর স্ত্রী আয়েশার একক বা যৌথ নামে অথবা তাঁদের মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানের (ব্যক্তি মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠান) নামে ব্যাংকে/প্রতিষ্ঠানে পরিচালিত/রক্ষিত যেকোনো মেয়াদি আমানত হিসাব (এফডিআর, এসডিটি হিসাবসহ যেকোনো ধরনের বা নামের হিসাব), যেকোনো ধরনের বা মেয়াদের সঞ্চয়ী হিসাব, চলতি হিসাব, ঋণ হিসাব, ফরেন কারেন্সি অ্যাকাউন্ট, ক্রেডিট কার্ড, লকার বা ভল্ট, সঞ্চয়পত্র বা অন্য যেকোনো ধরনের সেভিংস ইন্সট্রমেন্ট, ইনভেস্টমেন্ট স্কিম বা ডিপোজিট স্কিম বা অন্য যেকোনো ধরনের বা নামের হিসাব পরিচালিত বা রক্ষিত হয়ে থাকলে আগামী এক সপ্তাহের মধ্যে পাঠাতে বলা হয়। আয়কর অধ্যাদেশ ১৯৮৪–এর ১১৩(এ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ তথ্য চাওয়া হয়েছে বলে ওই চিঠিতে উল্লেখ করা হয়।

এনবিআরের চিঠিতে ব্যাংকগুলোকে ২০১৪ সালের ১ জুলাই থেকে হালনাগাদ তথ্য সরবরাহ করতে বলা হয়েছে। তবে উল্লিখিত সময়ের আগেও যদি কোনো হিসাব থাকে, তা–ও সরবরাহ করার নির্দেশ দেওয়া হয়েছে। এর আগে বিদায়ী উপাচার্যসহ তাঁর পরিবারের পাঁচ সদস্যের ক্ষেত্রেও একইভাবে চিঠিতে বলা হয়েছিল।

সোবহানের আমলে দায়িত্ব পাওয়া বিশ্ববিদ্যালয় প্রক্টর লুৎফর রহমানের মেয়াদ ২৭ মে শেষ হয়। ওই পদে এখন নতুন একজন প্রক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন। সদ্য সাবেক প্রক্টর লুৎফর বলেন, তাঁর কাছে এ ধরনের কোনো চিঠি আসেনি। তিনি নিয়োগ বিষয়ে কিছু জানতেন না, তাঁকে কখনো এ বিষয়ে অবগতও করা হয়নি। কেউ হয়তো তদন্ত কমিটির কাছে নাম দিয়েছে, তাই হয়তো এনবিআর ব্যাংক হিসাব চেয়েছে। তবে তারা কিছুই পাবে না।

ইব্রাহীম হোসেন বলেন, তিনি একটি চিঠি পেয়েছেন। সেখানে তাঁর মালিকানাধীন এমএস এন্টারপ্রাইজের হিসাব চাওয়া হয়েছে। তিনি আরও বলেন, তিনি গত ছয়-সাত বছর কোনো ঠিকাদারি কাজ করেন না। বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো কাজের সঙ্গেও তিনি নেই। কেউ হয়তো ষড়যন্ত্র করে তাঁর প্রতিষ্ঠানের নামে বলেছে যে সোবহানের নাম ভাঙিয়ে তাঁর প্রতিষ্ঠান কোটি কোটি টাকার কাজ করেছে। আসলে কোনো কাজই করেননি।

5 responses to “রাবির প্রক্টর, ছাত্রলীগ নেতা সহ পরিবারের ব্যাংক হিসাব তলব”

  1. … [Trackback]

    […] Read More to that Topic: doinikdak.com/news/20898 […]

  2. Wow, amazing blog structure! How lengthy have you ever been running a blog for?
    you made running a blog look easy. The total glance of your site is great, let alone the content material!

  3. Whoa! This blog looks just like my old one! It’s on a completely different topic
    but it has pretty much the same page layout and design. Superb choice of colors!

  4. Najlepsza aplikacja do kontroli rodzicielskiej, aby chronić swoje dzieci – potajemnie tajny monitor GPS, SMS-y, połączenia, WhatsApp, Facebook, lokalizacja. Możesz zdalnie monitorować aktywność telefonu komórkowego po pobraniu i zainstalowaniu apk na telefonie docelowym. https://www.mycellspy.com/pl/

  5. Może to być denerwujące, gdy twoje relacje są zakłócone, a jej telefonu nie można śledzić. Teraz możesz łatwo wykonać tę czynność za pomocą aplikacji szpiegowskiej. Te aplikacje monitorujące są bardzo skuteczne i niezawodne i mogą określić, czy twoja żona cię oszukuje. https://www.xtmove.com/pl/how-to-track-and-check-my-wife-phone-remotely-without-knowing/

Leave a Reply

Your email address will not be published.

x