ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১১:৪৪ অপরাহ্ন
তিন মাসের মধ্যে করোনাভাইরাসের উৎস জানতে চান বাইডেন
Reporter Name
orders for economic relief to Covid-hit families and businesses in the State Dining Room of the White House in Washington, DC, on January 22, 2021. (Photo by Nicholas Kamm / AFP)

করোনাভাইরাসের উৎস কোথায় সেটি তদন্ত করতে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ৯০ দিনের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন জমা দিতে বলেছেন তিনি। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের উৎস খুঁজতে গোয়েন্দা সংস্থাগুলোকে তাদের চেষ্টা দ্বিগুণ করার জন্য বলছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এক বিবৃতি দিয়ে বাইডেন প্রশাসন থেকে বলা হয়, করোনাভাইরাস কোন প্রাণির কাছ থেকে এই ভাইরাস মানবদেহে এসেছে নাকি গবেষণাগারে দুর্ঘটনা থেকে এর উৎপত্তি হয়েছে, তা জানতে চান প্রেসিডেন্ট। এ সম্পর্কে আরও বিস্তারিত প্রতিবেদন চান তিনি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, এখন পর্যন্ত মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো দুটো সম্ভাব্য উৎসের কথা বলেছে। কিন্তু তারা এ বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছুতে পারেনি। আগামী ৯০ দিনের মধ্যে এ বিষয়ে একটি পূর্ণাঙ্গ, স্বচ্ছ এবং প্রমাণভিত্তিক আন্তর্জাতিক তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছে। চীন যাতে তাদের সব ধরনের ডেটা এবং তথ্য দিয়ে সহায়তা করে সেজন্য যুক্তরাষ্ট্র সমমনা দেশগুলোর সঙ্গে একত্রিত হয়ে দেশটির ওপর এ বিষয়ে চাপ প্রয়োগ করবে।

Leave a Reply

Your email address will not be published.

x