ঢাকা, শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২, ০২:৪৯ অপরাহ্ন
ভেদুরিয়া ইউনিয়ন পরিষদের খসড়া বাজেট সভা অনুষ্ঠিত
Reporter Name

আর জে শান্ত,ভোলা: আজ ২৩ মে (রবিবার) কোস্ট ফাউন্ডেশন, সিএফটিএম প্রকল্প ও ১১নং ভেদুরিয়া ইউনিয়ন পরিষদের যৌথ উদ্যোগে ইউনিয়ন পরিষদের সভা কক্ষে ইউনিয়ন পরিষদের পঞ্চবার্ষিক জলবায়ু অভিযোজন কর্মপরিল্পনা ও খসড়া বাজেট ২০২১-২২ বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভা সভাপত্বি করেন ১১নং ভেদুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, জনাব মোঃ তাজুল ইসলাম। সভায় অতিথি হিসেবে হিসেবে উপস্থিত ছিলেন ট্যাগ অফিসার, সিরাজুল ইসলাম, ইউনিয়ন আওয়ামীলীগ সাধারাণ সম্পাদক ও প্রধান শিক্ষক, মোঃ আবদুল হাই ও উপজেলা জলবায়ু ফোরাম সভাপতি, মোঃ মোকাম্মেল হক মিলন। সভা সঞ্চালনা করেন কোস্ট ফাউন্ডেশন, সিএফটিএম প্রকল্পের সহকারি পরিচালক, রাশিদা বেগম। সভায় খসড়া বাজেট উপস্থাপন করেন ইউপি সচিব, মোঃ নিয়াজ মোর্শেদ এবং পঞ্চবার্ষিক প্রকল্পসমূহ উপস্থাপন করে কোস্ট, সিএফটিএম প্রকল্পের প্রোগ্রাম অফিসার, রাজিব ঘোষ। এছাড়া সকল ইউপি সদস্য, শিক্ষক, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, উদ্যোক্তা, গ্রামপুলিশসহ প্রমুখ। জলবায়ু ফোরাম সদস্য ও সাংবাদিক মাইনুল এহসান ও কোস্ট, সিইপিআই প্রকল্পের কর্মী, মোঃ সোহাগ মতবিনিময় সভায় সার্বিক সহায়তা করে।

মতবিনিময় সভা ১১নং ভেদুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, জনাব মোঃ তাজুল ইসলাম প্রস্তাবিত খসড়া বাজেট চূড়ান্তকরণে অংশগ্রহনকারিগন মতামত প্রদান করায় তাদের ধন্যবাদ জানান। তিনি বলেন যতবেশি আলোচনা হবে তত কার্যকর বাজেট প্রস্তুত করা সম্ভব হবে। আমরা প্রতিবছর উন্মুক্ত আলোচনার মাধ্যমে বাজেট প্রস্তুত করে থাকি। কিন্তু এবছরই প্রথম আমরা জলবায়ু অভিযোজনকে গুরুত্ব দিয়ে, বিবেচনায় নিয়ে পঞ্চবার্ষিক জলবায়ু অভিযোজন পরিকল্পনা ও খসড়া বাজেট প্রস্তুত করেছি। যার ফলে আমরা আগামীদিনে ইউপির পক্ষ হতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করতে পারবো। আমরা বাজেট প্রস্তুতে কৃষি ও সেচ, ভৌত অবকাঠামো, দক্ষতা উন্নয়ন, স্বাস্থ্য ও আর্থ-সামাজিক উন্নয়ন ও দূর্যোগ ব্যবস্থাপনাকে গুরুত্ব দিয়েছি। আশাকরি জনগন এর সুফল পাবে।

বিষেশ অতিথি ইউনিয়ন আওয়ামীলীগ সাধারাণ সম্পাদক ও প্রধান শিক্ষক, মোঃ আবদুল হাই বলেন কোস্ট ফাউন্ডেশন, সিএফটিএম প্রকল্পকে সাথে নিয়ে ভেদুরিয়া ইউনিয়ন পরিষদ  জলবায়ু অভিযোজন উন্নয়ন পরিকল্পনাকে গুরত্ব দিয়ে পঞ্চবার্ষিক কর্মপরিকল্পনা ও খসড়া বাজেট প্রস্তুত করেছে যা একটি মডেল। আমাদের আগামীদিনে সকল কার্যক্রম জলবায়ু পরিবর্তনকে বিবেচনা করেই করতে হবে। তাই সকলের জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব সম্পর্কে জানতে হবে। আমার মনে হয় বাজেট বাস্তবায়নে সকল ওয়ার্ড সমান ভাবে বিবেচনা না করে যেখানে সত্যিকারে অধিক সংখ্যক মানুষের উপকার হবে তা বিবেচনা ও কৃষিসেক্টরকে গুরুত্ব দিয়ে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা উচিত।

ইউনিয়নের ট্যাগ অফিসার, সিরাজুল ইসলাম বলেন আমি প্রথমবার দেখলাম কোনো ইউনিয়ন পরিষদ জলবায়ু অভিযোজনকে বিবেচনায় রেখে বাজেট খসড়া প্রস্তুত করছে। আমি এমন উদ্যোগ ও চিন্তার সাথে জড়ির সকলকে ধন্যবাদ জানাই। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের জন্য বরাদ্দ বৃদ্ধির প্রস্তাব করছি।

উপজেলা জলবায়ু ফোরাম সভাপতি, মোঃ মোকাম্মেল হক মিলন বলেন ভেদুরিয়া ইউনিয়ন পরিষদের জলবায়ু অভিযোজন বিবেচনায় পঞ্চাবার্ষিক উন্নয়ন পরিকল্পনা ও খসড়া বাজেট প্রস্তত অত্যন্ত সময় উপযোগি ও বাস্তব সম্মত উদ্যোগ। আর আমরা কোস্ট, সিএফটিএম প্রকল্পের জলবায়ু ফোরাম এর অংশিদার হতে পেরে গর্বিত। আমরা ইউনিয়ন পরিষদের যেকোনো প্রয়োজনে কাজ করবো। চরের উন্নয়নকে অগ্রাধিকার দেয়ার প্রস্তাব করছি।

সঞ্চালক সিএফটিএম প্রকল্পের সহকারি পরিচালক, রাশিদা বেগম খসড়া বাজেটে গর্ভবতি নারীদের শতভাগ স্বাস্থ্যকেন্দ্রে  ডেলিভারে নিশ্চিতে সচেতনতা কার্যক্রম ও সকল মাধ্যমিক বিদ্যালয়ে ইউপির খরচে হাইজিন কর্নার স্থাপন করার প্রস্তাব করে।

তিনি আরও জানান ইউনিয়ন পরিষদ চাইলে আগামীদিনেও কোস্ট, সিএফটিএম প্রকল্পের সহযোগিতা অব্যাহত থাকবে।

9 responses to “ভেদুরিয়া ইউনিয়ন পরিষদের খসড়া বাজেট সভা অনুষ্ঠিত”

  1. gimprzyglow says:

    … [Trackback]

    […] There you will find 53928 additional Information on that Topic: doinikdak.com/news/18006 […]

  2. nova88 says:

    … [Trackback]

    […] Info on that Topic: doinikdak.com/news/18006 […]

  3. … [Trackback]

    […] Info to that Topic: doinikdak.com/news/18006 […]

  4. anchor says:

    … [Trackback]

    […] Read More on that Topic: doinikdak.com/news/18006 […]

  5. … [Trackback]

    […] Read More on on that Topic: doinikdak.com/news/18006 […]

  6. Devops says:

    … [Trackback]

    […] Find More on on that Topic: doinikdak.com/news/18006 […]

  7. … [Trackback]

    […] Here you can find 17351 more Information on that Topic: doinikdak.com/news/18006 […]

  8. nova88 says:

    … [Trackback]

    […] Find More on on that Topic: doinikdak.com/news/18006 […]

  9. nova88 says:

    … [Trackback]

    […] Information to that Topic: doinikdak.com/news/18006 […]

Leave a Reply

Your email address will not be published.

x