ঢাকা, বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ০৪:০০ পূর্বাহ্ন
রাশিয়া টিকা না দিতে পারলে অর্থ ফেরত দিতে হবে
Reporter Name

রাশিয়ার করোনাভাইরাস টিকা স্পুতনিক ভি কেনা নিয়ে চুক্তির খসড়া চূড়ান্ত করেছে আইন মন্ত্রণালয়। এতে ২৯টি সুপারিশ করা হয়েছে। এ অনুযায়ী রাশিয়া টিকা দিতে না পারলে অর্থ ফেরত দেবে। সেইসঙ্গে কোনো জটিলতা হলে দায় হবে দেশটির সরকারের। এছাড়া টিকা নেওয়ার পর কেউ ক্ষতিগ্রস্ত হলে উৎপাদক প্রতিষ্ঠানের দায়মুক্তির ধারা পর্যালোচনারও পরামর্শ দেওয়া হয়েছে খসড়াটিতে।

শনিবার রাতে আইনমন্ত্রী আনিসুল হক সমকালকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় আমাদের কাছে এ ব্যাপারে মতামত জানতে চেয়েছিল। আমরা মতামত দিয়েছি।

এর আগে দেশে স্পুতনিক ভি প্রয়োগে অনুমোদন দেয় ঔষধ প্রশাসন অধিদপ্তর। তবে সেরাম ইনস্টিটিউট থেকে চুক্তি অনুযায়ী টিকা না পাওয়ার অভিজ্ঞতাকে সামনে রেখে খসড়া চুক্তির কিছু ধারা নিয়ে আপত্তি ছিল স্বাস্থ্য মন্ত্রণালয়ের। এ বিষয়ে মতামত জানাতে খসড়াটি পাঠানো হয় আইন মন্ত্রণালয়ে।

তাতে মোট ২৯টি মতামত দিয়েছে আইন মন্ত্রণালয়। এরমধ্যে চুক্তি অনুযায়ী টিকা সরবরাহে ব্যর্থ হলেও পুরো অর্থ দেওয়ার ধারাটি ফের পর্যালোচনার পরামর্শ দেওয়া হয়েছে।

খসড়ায় উৎপাদক প্রতিষ্ঠান যদি টিকা সরবরাহ করতে না পারে বা নির্ধারিত পরিমাণের কম টিকা পাঠায় অথবা রাশিয়ার সরকারের আইনি কোনো জটিলতা কিংবা কোম্পানিটি দেউলিয়া হয়, তাহলে চুক্তির বাস্তবায়ন যেন রাশিয়া সরকার নিজে করে সেই ধারা যোগ করার পরামর্শ দেওয়া হয়েছে।

এরপরও চুক্তি অনুযায়ী টিকা না পেলে অর্থ পরিশোধ করা থাকলে তা ফেরতের বিধান রাখার কথা বলছে আইন মন্ত্রণালয়। টিকার ব্যবহারে কোনো ব্যক্তি ক্ষতিগ্রস্ত হলে উৎপাদক কোম্পানির যে দায়মুক্তির কথা বলা হয়েছে,সেটি নিয়েও প্রশ্ন তোলা হয়েছে।

উৎপাদক প্রতিষ্ঠানের অনুমতি ছাড়া চুক্তির কোনো তথ্য প্রকাশিত হলে ১০ লাখ ডলারের যে জরিমানা ধরা হয়েছে, সেটির যৌক্তিকতা নিয়ে দৃষ্টি আকর্ষণ করেছে মন্ত্রণালয়।

সরবরাহকারী ও ক্রেতার মধ্যে এ চুক্তি হতে হবে ব্রিটেনের আইন অনুযায়ী। কোনো বিরোধ দেখা দিলে সিঙ্গাপুর ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার রুলসের আলোকে নিষ্পত্তি করা হবে। এমনকি সালিশের স্থান হবে সিঙ্গাপুরে। সুত্র

One response to “রাশিয়া টিকা না দিতে পারলে অর্থ ফেরত দিতে হবে”

  1. … [Trackback]

    […] Find More Information here on that Topic: doinikdak.com/news/14201 […]

Leave a Reply

Your email address will not be published.

x