ঢাকা, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, ১০:০১ অপরাহ্ন
আল্লাহ তায়ালার গুণবাচক ৯৯ নাম দিয়ে নির্মিত হচ্ছে আল্লাহু’ স্তম্ভ
Reporter Name

মহান আল্লাহ তায়ালার গুণবাচক ৯৯ নাম নিয়ে চাঁদপুরের কচুয়া উপজেলায় নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন ও সুবিশাল ‘আল্লাহু’ স্তম্ভ। স্তম্ভটির নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। নির্মান কাজ সম্পন্ন হলে নান্দনিক লাইটিং সিস্টেমের সঙ্গে ২৪ ঘণ্টায় এখানে মহান আল্লাহ তায়ালার ৯৯টি নাম ভিন্ন ভিন্ন অ্যাঙ্গেল থেকে মানুষ দেখে পাঠ করতে পারবে।

উপজেলার কড়ইয়া ইউনিয়নের দক্ষিণ-পশ্চিম ডুমুরিয়া বায়তুল আমান জামে মসজিদ সংলগ্ন দৃষ্টিনন্দন এ স্তম্ভ নির্মাণের কাজ চলছে দ্রুত গতিতে। স্তম্ভটির কারুকার্য শেষে আনুষ্ঠানিকভাবে এটি উন্মোচন করা হলে ‘আল্লাহু চত্বর’ হিসেবে এটি পরিচিতি পাবে।

বর্গাকার স্তম্ভটির চার পাশে আল্লাহর গুণবাচক ৯৯ নাম আরবিতে ওপর থেকে নিচে লেখা হবে। নিচে রয়েছে বর্গাকার বেদি যা আবার দুই স্তরের গোলাকার বেদি দিয়ে পরিবেষ্টিত। কারুকার্য সম্পন্ন না হলেও অবয়ব ফুটে উঠায় এলাকার লোকজনরা স্তম্ভটি দেখার জন্য ছুটে আসছে।

জানা যায়, মসজিদের প্রতিষ্ঠাতা ও পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মো: মোস্তাফা কামাল মিয়াজী (ব্যাংকার) সহ এ মসজিদের ইমাম মো: রফিকুল ইসলাম মিয়াজীর বিশেষ প্রচেষ্টায় আল্লাহু স্তম্ভের নির্মাণ কাজ চলছে। স্তম্ভটি দুই ফুট বর্গাকার, যার উচ্চতা হবে ৩৮ ফুট। ৩৩ ফুটের মধ্য লিপিবন্ধ হবে আল্লাহর ৯৯টি নাম এবং ওপরে পাঁচ ফুটে থাকবে ‘আল্লাহু’ লেখা। আল্লাহর ৯৯ নামের স্তম্ভটির নির্মাণে প্রায় ৫ লক্ষ টাকা ব্যায়ে হবে বলে মসজিদ পরিচালনা কমিটি জানান। স্তম্ভটি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধনের কথা রয়েছে।

স্তম্ভটি নির্মাণের উদ্যোক্তা মো: মোস্তাফা কামাল মিয়াজী বলেন- এ বছরের এপ্রিল মাসে স্তম্ভটির নির্মাণ কাজ শুরু হয়েছে। ধর্মীয় অনুভূতি থেকে স্তম্ভটি নির্মাণের উদ্যোগ নেয়া হয়। আগামী ২ মাসের মধ্য এটি নির্মাণ কাজ শেষ হবে এবং এটিকে লাইটিং সিস্টেমের মধ্যে রাখা হবে।

মসজিদের ইমাম মো: রফিকুল ইসলাম মিয়াজী বলেন-  এটি একটি ভালো উদ্যোগ। আল্লাহর নাম মানুষের স্মরণে আসবে। দেখলে স্বাভাবিকভাবেই মানুষ আল্লাহকে স্মরণ করবে। আমরা দেখেছি আরব দেশে সৌদি আরবের বিভিন্ন পথে পথে আল্লাহর নাম লেখা থাকে। এ থেকে মানুষের মনে আল্লাহর নাম স্মরণ হয়।

মহান আল্লাহর গুণবাচক ৯৯ নাম সংবলিত স্তম্ভটি নিমার্ণে সন্তোষ প্রকাশ করেছেন স্থানীয়রা। স্থানীয়রা জানান-  এলাকার উন্নয়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে মোস্তাফা কামাল মিয়াজী।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, মোস্তাফা কামাল মিয়াজীর কাজ-কর্মে যেমন চিন্তা-চেতনায়ও তেমন উন্নত। তিনি প্রথমবারের মতো ধর্মীয় চিন্তা-ভাবনা থেকে এমন একটা স্তম্ভ নির্মাণ করছেন। এটি তাদের মুগ্ধ করছে।

মহান আল্লাহ তায়ালার গুণবাচক ৯৯ নাম সংযুক্ত দৃষ্টিনন্দন ও সুবিশাল স্তম্ভ নির্মাণ বিষয়ে স্থানীয়রা জানায়, প্রতিদিন বিভিন্ন জায়গা থেকে লোকজন স্তম্ভটি দেখতে আসছেন। এখনও তো কাজ শেষ-ই হয়নি। হলে আরও সুন্দর লাগবে। বাহির থেকে আরও অনেকেই দেখতে আসবে।

2 responses to “আল্লাহ তায়ালার গুণবাচক ৯৯ নাম দিয়ে নির্মিত হচ্ছে আল্লাহু’ স্তম্ভ”

  1. … [Trackback]

    […] Find More Info here on that Topic: doinikdak.com/news/12730 […]

  2. Cat888 says:

    … [Trackback]

    […] Read More Info here on that Topic: doinikdak.com/news/12730 […]

Leave a Reply

Your email address will not be published.

x