ঢাকা, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, ০৩:২৯ অপরাহ্ন
নরেন্দ্র মোদির ধারণা, তালেবান শাসন বেশি দিন টিকবে না
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

আফগানিস্তানে দীর্ঘ দুই দশক পর ফের শাসন ক্ষমতায় ফিরেছে তালেবান। এরই মধ্যে আফগানিস্তানে অন্তত দু’টি ভারতীয় কনস্যুলেটে তল্লাশি চালিয়েছেন তালেবান নেতারা। আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার ও তৃতীয় বৃহত্তম শহর হেরাতে অবস্থিত ভারতের কনস্যুলেটে তল্লাশি চালিয়েছে তারা। এ দিন দূতাবাস দু’টি বন্ধ থাকলেও সেখানে জোরপূর্বক প্রবেশের মাধ্যমে তল্লাশি চালানো হয় বলে ভারতের অভিযোগ। কনস্যুলেটে প্রবেশ করে আলমারি ভেঙে বিভিন্ন গোপন নথিপত্র খোঁজা হয়েছে বলেও অভিযোগ করা হচ্ছে ভারতের পক্ষ থেকে। তল্লাশির পাশাপাশি ভারতীয় কনস্যুলেটের বাইরে রাখা গাড়িগুলোও নিজেদের দখলে নিয়ে গেছে তালেবান।

এ সব ঘটনা সামনে আসার পর মুখ খুললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার দেশটির প্রভাবশালী একটি সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, ঐতিহাসিক সোমনাথ মন্দিরে নতুন প্রকল্পের উদ্বোধন করার সময় তালেবান শাসন প্রসঙ্গে মোদি বলেন, ‘হিংস্রতা দিয়ে স্থাপিত শাসন কখনো বেশি দিন টিকে না। সন্ত্রাস আর আতঙ্ক দিয়ে যার শুরু হয়, তার স্থায়িত্ব অনেক কম।’

ভারতীয় গণমাধ্যমের খবরে আরো বলা হয, কয়েকদিন আগেও আফগানিস্তানে ভারতীয় দূতাবাসগুলোর কোনো ক্ষতি করা হবে না বলে তালেবানের কাতার অফিস থেকে আশ্বস্ত করা হয়েছিল। দূতাবাস খালি না করার জন্য ভারতের কাছে আহ্বানও জানিয়েছিল তালেবান।

ভারত সরকারের সূত্র অনুযায়ী, কাতারে অবস্থিত তালেবান নেতা আব্বাস স্টানিকজাইয়ের অফিস থেকেই এই বার্তা দেয়া হয়েছিল।

চলতি সপ্তাহের শুরুতেই আফগানিস্তানের নিজেদের দূতাবাসের কর্মীদের উদ্ধার করে দেশে ফিরিয়ে আনে ভারত। আফগানিস্তানের ভারতীয় রাষ্ট্রদূতকেও ফিরিয়ে আনা হয়। যদিও এখনো প্রায় এক হাজার ভারতীয় আফগানিস্তানে আটকে রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

x